গণিত অলিম্পিয়াড

162439509_281028610242986_26970908247772841_n.jpg

বিজ্ঞান, গণিত ও ইংরেজি অলিম্পিইয়াড

বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশ প্রতিবছর শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক মেধার উৎকর্ষ সাধন ও আগ্রহ বৃদ্ধির লক্ষ্যে দেশব্যাপি বিভিন্ন অলিম্পিয়াডের আয়োজন করে থাকে। কিন্তু আগামী সাহায্যপুষ্ট বিদ্যালয়ের শিক্ষার্থীরা এধরণের প্লাটফর্মে অংশগ্রহণের ক্ষেত্রে অনেকাংশেই বঞ্চিত। তাই এই সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের কথা মাথায় রেখে আগামী এডুকেশন ফাউন্ডেশনের টিচার্স ট্রেইনিং প্রোগ্রাম প্রথমবারের মত তাদের জন্য একটি বিজ্ঞান, গণিত ও ইংরেজি অলিম্পিইয়াড আয়োজনের উদ্যোগ নিয়েছে। অলিম্পিয়াডটি বিশেষভাবে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের জন্য আয়োজিত হয়েছে।

মূলত এই অলিম্পিয়াডটি আয়োজনের পেছনে উদ্দেশ্য হচ্ছে শিক্ষার্থীদের নিয়মিত পাঠ্যক্রমের পাশাপাশি তাদের সহ-শিক্ষাক্রমিক মেধার বিকাশে সহায়তা করা, বিজ্ঞান, গণিত ও ইংরেজি বিষয়ের প্রতি তাদের আগ্রহ বৃদ্ধি করা এবং তাদেরকে জীবনব্যাপি শিক্ষায় উদ্বুদ্ধ করা । অলিম্পিয়াডে ছাত্রছাত্রীরা আনন্দের সাথে বিভিন্ন শিক্ষামূলক কার্যক্রমে অংশগ্রহণের সুযোগ পায়, যা পরবর্তীতে তাদের বুদ্ধিমত্তা এবং সমস্যা সমাধানের দক্ষতাকে বিকশিত করে। এছাড়াও অনলাইনে এই প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীদের ডিজিটাল টেকনোলজি ব্যবহারের দক্ষতা বৃদ্ধি পাচ্ছে, যা ধীরে ধীরে আমাদের শিক্ষাব্যবস্থার অবিচ্ছেদ্য অংশে পরিণত হচ্ছে।  

ইতোমধ্যে গত ২৮ ফেব্রুয়ারী, ২০২১ তারিখে এই আয়োজনের ১ম পর্ব- গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে যেখানে আগামীর ৬ টি বিদ্যালয় থেকে ২জন করে মোট ১২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। অনুষ্ঠানটি জুমে আয়োজন করা হয়েছে এবং আগামী এডুকেশন ফাউন্ডেশনের ফেসবুক পেইজ থেকে লাইভ সম্প্রচার করা হয়েছে। এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ান হয়েছে পিএসডি নন্দীপাড়া স্কুল। আলোক শিক্ষালয় এবং সুইচ তাহমিনা বানু বিদ্যানিকেতন যথাক্রমে ২য় ও ৩য় স্থান অধিকার করেছে।

গণিত অলিম্পিয়াড এ মোট ২৪টি প্রশ্ন ছিল। প্রতিটি বিদ্যালয়ের জন্য ৪টি (৩টি মোখিক এবং ১টি লিখিত) প্রশ্ন বরাদ্দ ছিল এবং প্রতিটি প্রশ্নের উওর দেয়ার জন্য সময় নির্দিষ্ট করা ছিল। কোন স্কুল নির্ধারিত সময়ের মধ্যে কোন প্রশ্নের উত্তর দিতে না পারলে অথবা ভুল উত্তর দিলে পরবর্তীতে ঔ প্রশ্নটি শুধুমাত্র অন্য স্কুলের শিক্ষার্থীদের জন্য আবার জিজ্ঞেস করা হয়েছে এবং এক্ষেত্রে শিক্ষার্থীরা হাত তুলে উত্তর দেয়ার সুযোগ পেয়েছে।

মূলত শিক্ষার্থীদের জন্য অনলাইনে প্রোগ্রামটি আয়োজনের ক্ষেত্রে শিক্ষণ প্রশিক্ষণ টিম প্রথমেই একটি সহজ ও কার্যকরী পদ্ধতি অনুসরণ করার চেষ্টা করেছে যাতে শিক্ষার্থীরা তাদের নিয়মিত শিক্ষা কার্যক্রমের ব্যাঘাত না ঘটিয়ে আনন্দের সাথে অলিম্পিয়াডে অংশ নিতে পারে। অলিম্পিয়াডটি আয়োজন ও পরিচালনার জন্য ১০ জন ভলান্টিয়ার নির্বাচন করা হয়েছে এবং তাদেরকে বিজ্ঞান, গণিত ও ইংরেজি টিমে ভাগ করে দেয়া হয়েছে। প্রতিটি টিম শিক্ষক প্রশিক্ষণ প্রোগ্রাম ম্যানেজারদের নির্দেশনা ও পরামর্শ অনুযায়ী অলিম্পিয়াডের সিলেবাস ও প্রশ্ন তৈরি করেছে। অংশগ্রহণকারী বিদ্যালয়গুলোকে প্রতিযোগিতার ২ মাস পূর্বেই সিলেবাস প্রদান করা হয়েছে এবং সেই অনুযায়ী শিক্ষার্থীদের প্রস্তুতি গ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে। কোন কোন শিক্ষার্থী মূল প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে তা নির্বাচনের দায়িত্ব ছিল বিষয় শিক্ষকদের উপর। যেহেতু আমাদের শিক্ষার্থীরা এর আগে কখনো এধরণের প্রতিযোগিতায় অংশগ্রহণ করেনি, তাই তাদের সুবিধার্থে মূল অনুষ্ঠানের ১ সপ্তাহ পূর্বে সকল ভলান্টিয়ার, দায়িত্বরত শিক্ষক এবং প্রতিযোগী শিক্ষার্থীদের নিয়ে একটি অরিয়েন্টেশন আয়োজন করা হয়েছে যেখানে শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে প্রশ্নের ধরণ ও প্রতিযোগিতায় অংশগ্রহণের নিয়মাবলী সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

শিক্ষক প্রশিক্ষণ টিম ভবিষ্যতেও আগামী সাহায্যপুষ্ট সকল বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য এধরণের অলিম্পিয়াড আয়োজনের উদ্যোগ অব্যাহত রাখবে।

ইসরাত শারমিন এবং নুসরাত তুলি
ঢাকা, বাংলাদেশ

Faryha Chowdhury