Interview with Five Freedom Fighters

Interview with Md. Nazim Uddin

Interview with Md. Nazim Uddin

একাত্তরের পাঁচজন গৌরবান্বিত মুক্তিযোদ্ধার সাক্ষাত্কার নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মশতবার্ষিকী উদযাপন

Interview with Bir Protik Shahzaman

Interview with Bir Protik Shahzaman

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে আগামি এডুকেশন ফাউন্ডেশনের শিক্ষক প্রশিক্ষণ প্রোগ্রাম তাদের সহ-শিক্ষাক্রমিক কার্যক্রমের অংশ হিসেবে পাঁচজন বীর মুক্তিযোদ্ধার সাক্ষাৎকার নিয়ে পাঁচটি ভিডিও তৈরি করেছে।

বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতিকথার উপর নির্মিত এই পাঁচটি ভিডিও আগামী এডুকেশন ফাউন্ডেশনের একটি সম্মীলিত প্রয়াস। এইএফ এর নির্বাহী পরিচালক মিসেস নাফিসা খানম সর্বপ্রথম মুক্তিযোদ্ধাদের সাক্ষাৎকার নেয়ার এই প্রজেক্টটির উদ্যোগ নেন এবং এরই ধারাবাহিকতায় আগামী সাহায্যপুষ্ট পাঁচটি বিদ্যালয়ের শিক্ষার্থীরা পাঁচজন মুক্তিযোদ্ধার সাক্ষাৎকার গ্রহণ করে। তবে এই উদ্যোগটি সফল করার ক্ষেত্রে আরো অনেকেই, বিশেষভাবে সমিরন গ্রেগরি, ইসরাত শারমিন, সাকিব সরোয়ার, আজাদ ফাহিম, জয়নাল আবেদীন এবং নুরুন নাহার বিভিন্নভাবে অবদান রেখেছেন।

Interview with Md. Khaled

Interview with Md. Khaled

ভিডিও গুলোতে যেই পাঁচজন মুক্তিযোদ্ধার সাক্ষাৎকার নেয়া হয়েছে, তারা হলেন- বীর প্রতীক শাহজামান মজুমদার, মোঃ নাজিম উদ্দিন, মোঃ শাহজাহান আলী, কমান্ডার আবদুল খালেক, মোঃ খালেদ। স্বাধীনতা যুদ্ধ চলাকালীন সময়ে মুক্তিযোদ্ধাদের ত্যাগ-তিতিক্ষা ও সাহসিকতার কথা জানতে শিক্ষার্থীরা অত্যন্ত আগ্রহের সাথে তাদের বিভিন্ন প্রশ্ন করেন। প্রতিটি সাক্ষাৎকারের শেষে আগামী এডুকেশন ফাউন্ডেশনের পক্ষ থেকে মুক্তিযোদ্ধাদের তাদের নাম খোদাই করা একটি সম্মানসূচক ক্রেস্ট প্রদান করা হয়।

Interview with Commander Abdul Khalek

Interview with Commander Abdul Khalek

আমরা আশাবাদী যে, এই উদ্যোগ শিক্ষার্থীদের দেশপ্রেমে উদবুদ্ধ হতে সহায়তা করবে । আমাদের মূল উদ্দেশ্য ছিল শিক্ষার্থীদের স্থানীয় এলাকার একজন প্রকৃত মুক্তিযোদ্ধার সাথে পরিচয় করিয়ে দেওয়া, তাদের সাক্ষাৎকার নিয়ে একটি ডকুমেন্টারি তৈরি করা এবং সেইসব স্মৃতিকথার সমন্বয়ে একটি বুকলেট প্রকাশ করা। আগামী এডুকেশন ফাউন্ডেশন তাদের সাহায্যপুষ্ট প্রতিটি বিদ্যালয়ে এই বুকলেট এবং ভিডিও ডকুমেন্টারি সরবরাহ করবে যাতে শিক্ষার্থীরা এটি পড়ে এবং ভিডিও দেখে বাংলাদেশের জন্ম ও ইতিহাস সম্পর্কে আরো বিশদভাবে জানতে পারে।

Interview with Md. Shajahan Ali

Interview with Md. Shajahan Ali

ভিডিওগুলি আগামী ইনকর্পোরেটেড এর ইউটিউব চ্যানেলে সংরক্ষিত আছে।

আগামী এডুকেশন ফাউন্ডেশন মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান জানিয়ে এরকম একটি উদ্যোগ গ্রহণ করতে পেরে আনন্দিত ও গর্বিত ।

ইসরাত শারমিন
ঢাকা, বাংলাদেশ

বাংলা অনুবাদকঃ নুসরাত সুলতানা তুলি
ঢাকা, বাংলাদেশ

লেখার বিষয়ঃ আগামী এডুকেশন ফাউন্ডেশন কর্তৃক ১৯৭১ এর পাঁচজন বীর মুক্তিযোদ্ধার সাক্ষাতকার

গ্রহনের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন।

Faryha Chowdhury